Prothom-alo Translation in June 08-07-2022

0
Prothom-alo Translation in June 08-07-2022


 তারিখঃ ৮ জুলাই ২০২২

শিরোনামঃগলদপূর্ণ জাতীয় শিক্ষাক্রমই কি শিশুদের শিক্ষার মান কমিয়ে দিচ্ছে?

গলদপূর্ণ জাতীয় শিক্ষাক্রমই কি শিশুদের শিক্ষার মান কমিয়ে দিচ্ছে?

• গলদপূর্ণ – faulty / defective / wrong
• জাতীয়-national
• শিক্ষাক্রম- curriculum
• গলদপূর্ণ জাতীয় শিক্ষাক্রমই- defective national curriculum
• কি –what
• শিশু- children
• শিশুদের-of children / for children
• শিক্ষা- education
• শিক্ষার-of education
• মান-standard / grade / value / quality
• শিক্ষার মান-the quality of education
• শিশুদের শিক্ষার মান- the quality of education for children
• কমিয়ে দেওয়া –reduce / curve/decrease / mitigate /slake /soothe /low
• কমিয়ে দিচ্ছে- is curving
• শিক্ষার মান কমিয়ে দিচ্ছে- is curving the quality of education
• শিশুদের শিক্ষার মান কমিয়ে দিচ্ছে- is curving the quality of education for children
• শিক্ষাক্রমই কি শিশুদের শিক্ষার মান কমিয়ে দিচ্ছে-is the curriculum curving the quality of education for children
• গলদপূর্ণ জাতীয় শিক্ষাক্রমই কি শিশুদের শিক্ষার মান কমিয়ে দিচ্ছে?- is the defective national curriculum curving the quality of education for children?

মানবপ্রজাতির আদিতে শিক্ষা ছিল অনানুষ্ঠানিক এবং পরিবেশ পর্যবেক্ষণ ও গুরুজনদের অনুকরণনির্ভর।

• মানবপ্রজাতি- human species / human race / mankind
• মানবপ্রজাতির –of the mankind
• আদি- beginning / original /root / source
• আদিতে –at the beginning
• মানবপ্রজাতির আদিতে - at the beginning of the mankind
• শিক্ষা - education
• ছিল- was
• অনানুষ্ঠানিক - informal
• পরিবেশ- environment
• অনানুষ্ঠানিক এবং পরিবেশ- informal and environment
• শিক্ষা ছিল অনানুষ্ঠানিক এবং পরিবেশ - education was informal and environment
• পর্যবেক্ষণ – observation
• গুরুজন- elders
• পর্যবেক্ষণ ও গুরুজন- observation and elders
• পর্যবেক্ষণ ও গুরুজনদের-of observation and elders
• অনুকরণনির্ভর – imitation-dependent
• পর্যবেক্ষণ ও গুরুজনদের অনুকরণনির্ভর- imitation-dependent on observation and elders
• শিক্ষা ছিল অনানুষ্ঠানিক এবং পরিবেশ পর্যবেক্ষণ ও গুরুজনদের অনুকরণনির্ভর- education was informal and imitation-dependent on environmental observation and elders
• মানবপ্রজাতির আদিতে শিক্ষা ছিল অনানুষ্ঠানিক এবং পরিবেশ পর্যবেক্ষণ ও গুরুজনদের অনুকরণনির্ভর- at the beginning of the mankind, education was informal and imitation-dependent on environmental observation and elders

কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক, যার ব্যবস্থা রাষ্ট্রীয়ভাবে করা হয়।

• কিন্তু- but
• কিন্তু আধুনিক – but modern
• কিন্তু আধুনিক শিক্ষা- but modern education
• কিন্তু আধুনিক শিক্ষার- but, of the modern education
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান- but,main of the modern education
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা- but, the main stream of the modern education
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক- but, the main stream of the modern education is formal
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক, যার- but the main stream of the modern education is formal whose
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক, যার ব্যবস্থা- but the main stream of the modern education is formal whose system
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক, যার ব্যবস্থা রাষ্ট্রীয়ভাবে - but the main stream of the modern education is formal whose system is statewide
• কিন্তু আধুনিক শিক্ষার প্রধান ধারা আনুষ্ঠানিক, যার ব্যবস্থা রাষ্ট্রীয়ভাবে করা হয়- but the main stream of the modern education is formal whose system has been made statewide

দেশব্যাপী এ রকম শিক্ষার জন্য দরকার হয় শিক্ষার উদ্দেশ্য, বিষয়বস্তু, শিখন-শেখানোর প্রক্রিয়া ও মূল্যায়ন পদ্ধতি—এই চারটি প্রধান উপাদানসংবলিত এক মহাপরিকল্পনার।

• দেশব্যাপী এ রকম শিক্ষার জন্য – for such an education around the country
• দরকার হয় শিক্ষার উদ্দেশ্য, বিষয়বস্তু, শিখন-শেখানোর প্রক্রিয়া ও মূল্যায়ন পদ্ধতি—goal, content, teaching-learning process and evaluation system are necessary
• এই চারটি প্রধান উপাদানসংবলিত এক মহাপরিকল্পনার- a master plan consisting of four main components
• দেশব্যাপী এ রকম শিক্ষার জন্য দরকার হয় শিক্ষার উদ্দেশ্য, বিষয়বস্তু, শিখন-শেখানোর প্রক্রিয়া ও মূল্যায়ন পদ্ধতি— goal, content, teaching-learning process and evaluation system are necessary for such an education around the country
• দেশব্যাপী এ রকম শিক্ষার জন্য দরকার হয় শিক্ষার উদ্দেশ্য, বিষয়বস্তু, শিখন-শেখানোর প্রক্রিয়া ও মূল্যায়ন পদ্ধতি—এই চারটি প্রধান উপাদানসংবলিত এক মহাপরিকল্পনার- goal, content, teaching-learning process and evaluation system are necessary for such an education around the country and a master plan consisting of four main components is needed

Your Turn (Break-Translate-Rearrange)
এরূপ পূর্ণ শিক্ষাক্রম সাধারণত প্রাথমিক ও মাধ্যমিক স্তর শিক্ষার জন্য জাতীয়ভাবে কেন্দ্রীয় বা প্রধান সরকার, রাজ্য বা প্রাদেশিক সরকার তৈরি করে থাকে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top